BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর
Tuesday, 11 May 2021  মঙ্গলবার, ২৭ বৈশাখ ১৪২৮
Bartalipi, বার্তালিপি, Bengali News Portal, বাংলা খবর

BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর

বাংলা খবর

বিশ্বের শীর্ষস্থানীয় বাংলা নিউজ পোর্টাল

আবারও স্বপ্নভঙ্গ : অলিম্পিকের চৌকাঠ থেকে বিদায় কবিতা দেবীর

Bartalipi, বার্তালিপি, আবারও স্বপ্নভঙ্গ : অলিম্পিকের চৌকাঠ থেকে বিদায় কবিতা দেবীর

লিখছেন তাজ উদ্দিন


পরপর দুটি মোক্ষম সুযোগ হাতছাড়া করে টোকিও অলিম্পিকের চৌকাঠ থেকে ফিরলেন কাছাড়ের ফেন্সিং খেলোয়াড় থৌডাম কবিতা দেবী। সোমবার উজবেকিস্তানের রাজধানী তাশখন্দে অনুষ্ঠিত এশিয়া ওসেনিয়া গ্রুপের শেষ কোয়ালিফাইং রাউন্ড নিজের অন্তিম সুযোগ‌ও হাতছাড়া করেন কবিতা দেবী। অথচ সেখানে তার ভাল কিছু করার সুযোগ ছিল। বিশ্ব রেঙ্কিংয়ে ৯৬ নম্বরে থাকা কাছাড়ের এই মহিলা ফেন্সার তাশখন্দে ছিলেন শীর্ষ বাছাই। অথচ এতটা হতাশাজনক পারফর্ম করেছেন যে তাঁর নিজের‌ই বিশ্বাস হচ্ছে না। চ্যাম্পিয়ন হলে অলিম্পিকে যাবার টিকিট পেতেন কবিতা। কিন্তু সেটা তো দূরের কথা, সেমিফাইনালের আগেই হেরে যান তিনি। আসরে যিনি চ্যাম্পিয়ন হয়েছেন, সেই ফেন্সার কিনিয়া তিকানাহ কিরিয়া আব্দুল রহমান কিন্তু বিশ্ব রেঙ্কিংয়ে ২০৭ নম্বরে রয়েছেন।

এর আগে গত ২০-২১ মার্চ রাশিয়ার কাজান শহরে অনুষ্ঠিত বিশ্বকাপেও অল্পের জন্য অলিম্পিক গেমসের টিকিট হাতছাড়া করেন কবিতা দেবী। টেকনিক্যাল কারণে কবিতা দেবীর চেয়েও কম রেঙ্কিংয়ের একজন খেলোয়াড় অলিম্পিকের ছাড়পত্র পেয়ে যান। বিশ্বকাপ থেকে মোট দু'জন ফেন্সিং খেলোয়াড় অলিম্পিকের টিকিট পেয়েছিলেন।

২০১৮ সালে এশিয়ান গেমসে ভারতের প্রতিনিধিত্ব করা কবিতা দেবী পরের বছর নেপালে অনুষ্ঠিত সাফ গেমসে জোড়া সোনা পেয়েছিলেন। গত বছর থেকে অলিম্পিক গেমসে পাখির চোখ রেখে দীর্ঘ পরিশ্রম করে গেছেন। অধিকাংশ সময়েই কাটিয়েছেন পাতিয়ালা সাই সেন্টারে। কিন্তু শেষ পর্যন্ত হতাশ হতে হল তাঁকে।

কাছাড়ের লক্ষীপুরের তালেনগ্রাম থেকে উঠে এসে বর্তমানে ইপি-তে দেশের এক নম্বর মহিলা ফেন্সার কবিতা দেবী। হতাশার মধ্যে এই প্রাপ্তি কিছুটা হলেও সান্ত্বনা জোগাবে।