BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর
Wednesday, 21 Apr 2021  বুধবার, ৭ বৈশাখ ১৪২৮
Bartalipi, বার্তালিপি, Bengali News Portal, বাংলা খবর

BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর

বাংলা খবর

বিশ্বের শীর্ষস্থানীয় বাংলা নিউজ পোর্টাল

নন্দীগ্রামের মহারণে মমতার সামনে শুভেন্দুই

Bartalipi, বার্তালিপি, নন্দীগ্রামের মহারণে মমতার সামনে শুভেন্দুই

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের সবচেয়ে আলোচিত রণক্ষত্র নন্দীগ্রামের ব্যাটল লাইন চূড়ান্ত হয়ে গেল শনিবার সন্ধ্যায়। নন্দীগ্রামে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে দাঁড়াচ্ছেন শুভেন্দু অধিকারীই। এ দিন আংশিক প্রার্থী তালিকা প্রকাশ করে এ কথা জানিয়ে দিল বিজেপি। 
রবিবার নরেন্দ্র মোদির ব্রিগেড সমাবেশ। তার ঠিক আগে সব জল্পনায় ইতি টেনে দলের আংশিক প্রার্থী তালিকা ঘোষণা করেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক অরুণ সিং। মোট ৫৭ আসনের যে তালিকা ঘোষণা করা হয়েছে এ দিন, তাতে অবশ্যই সবচেয়ে উল্লেখযোগ্য নন্দীগ্রামে শুভেন্দুর প্রার্থিত্ব। এ ছাড়া তালিকায় আছে ক্রিকেটার অশোক দিন্দা (ময়না) ও ভারতী ঘোষের (ডেবরা) নাম। 

নন্দীগ্রামের মাটিতে যে আন্দোলন থেকে মমতার উত্থান, তার অন্যতম রূপকার ছিলেন শুভেন্দু। দেখতে দেখতে নন্দীগ্রামই হয়ে ওঠে শুভেন্দুর শক্ত দুর্গ। পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে অধুনা গেরুয়া বাহিনীর সেনাপতি শুভেন্দুকে টপকে নন্দীগ্রামের মাটির দখল নেওয়াই হয়ে উঠেছে আসন্ন নির্বাচনে তৃণমূলের কাছে এক বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ নিজের হাতে তুলে নিতে গত ফেব্রুয়ারিতে তেখালির সভায় দাঁড়িয়ে মমতা জানিয়ে এসেছিলেন, নন্দীগ্রামে প্রার্থী হচ্ছেন তিনিই। বিজেপির অন্দরমহল তো বটেই বঙ্গ রাজনীতিতেও আলোড়ন ফেলে দেয় মমতার ওই ঘোষণা। শুভেন্দুও পালটা চ্যালেঞ্জ ছুড়ে বলে দেন, নন্দীগ্রামে যাকেই প্রার্থী করুক বিজেপি, মমতাকে তিনি পঞ্চাশ হাজার ভোটে হারাবেন। 
এই তর্জন গর্জনের মধ্যেই শুক্রবার মমতা দলের প্রার্থী তালিকা ঘোষণা করে জানিয়ে দেন, তিনি নন্দীগ্রাম থেকেই প্রতিদ্বন্দ্বিতা করবেন। কিন্তু তাঁর বিরুদ্ধে শুভেন্দুকেই বিজেপি দাঁড় করাবে কিনা, তা নিয়ে এ দিন সন্ধ্যা পর্যন্ত নানান জল্পনা বাতাসে ভাসছিল। তবে শেষ পর্যন্ত বঙ্গ রাজনীতির এই হাইপ্রোফাইল ব্যাটল গ্রাউন্ডের ছবিটা পরিষ্কার হয়ে গেল। অবসান ঘটল সব জল্পনার। মোদির ব্রিগেড সফরের আগে এই ঘোষণায় নির্বাচনী তরজার তেজ আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। 

প্রথম দুই দফা ভোটের প্রার্থী তালিকা কবে ঘোষণা করবে বিজেপি, তা নিয়েও ধন্ধ ছিল। গত দু'দিন ধরে খোদ নরেন্দ্র মোদির উপস্থিতিতে বিজেপির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বঙ্গ নেতাদের দফায় দফায় আলোচনার পরও শুক্রবার প্রার্থী তালিকা ঘোষণা না হওয়ায় রাজনৈতিক মহলে শুরু হয় জল্পনা। বঙ্গ বিজেপির একটি সূত্রে বলা হয়, মোদির ব্রিগেডের পরই তালিকা প্রকাশ করা হবে। প্রথম দফার মনোনয়ন পেশ শুরু হচ্ছে ৯ মার্চ। সেই নিরিখে, কেন এই বিলম্ব, তা নিয়ে চর্চা শুরু হয়। এদিনের তালিকায় বিজেপি মোট ৫৬ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। একটি আসন (বাঘমুণ্ডি) ছাড়া হয়েছে আজসুকে। প্রথম দুই দফার ৬০ আসনের মধ্যে তিনটি আসন— বড়জোড়া, কাশীপুর ও খড়্গপুর সদরে কে প্রার্থী হবেন, তা এখনও ঘোষণা করেনি বিজেপি।