BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর
Wednesday, 21 Apr 2021  বুধবার, ৭ বৈশাখ ১৪২৮
Bartalipi, বার্তালিপি, Bengali News Portal, বাংলা খবর

BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর

বাংলা খবর

বিশ্বের শীর্ষস্থানীয় বাংলা নিউজ পোর্টাল

অধিকারে হস্তক্ষেপ ! মাদ্রাসা বন্ধে ক্ষোভ বদরপুরের খতমে বোখারিতে

Bartalipi, বার্তালিপি, অধিকারে হস্তক্ষেপ ! মাদ্রাসা বন্ধে ক্ষোভ বদরপুরের খতমে বোখারিতে

এবারও উত্তর পূর্ব ভারত এমারতে শরয়ীয়াহ ও নদ‌ওয়াতুত তামীরের ৫৬ তম বার্ষিক সম্মেলন ও আলজামিয়াতুল আরাবিয়াতুল ইসলামিয়া মাদ্রাসার ৬৯ তম বার্ষিক অনুষ্ঠান ও খতমে বোখারি শরীফ সম্পন্ন হয়। অনুষ্ঠানের প্রথম অধিবেশন সকাল আটটায় দেওরাইল টাইটেল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ওয়ারিস আহমেদের সভাপতিত্বে শুরু হয়। প্রথম অধিবেশনে বিভিন্ন ছবাহী মক্তবের ছাত্র-ছাত্রীদের কিরাত, গজল, বিভিন্ন ধরনের প্রর্দশনীর মাধ্যমে শেষ হয়।

 দ্বিতীয় অধিবেশনে শুরু হয় মূলপর্ব। দুপুর একটায় উত্তর পূর্ব ভারত এমারতে শরয়ীয়াহ ও নদ‌ওয়াতুত তামীরের আমীরে শরীয়ত ম‌ওলানা ইউসুফ আলীর সভাপতিত্বে শুরু হয়। দ্বিতীয় অধিবেশনের শুরুতে এমারতে শরয়ীয়াহ ও নদ‌ওয়াতুত তামীরের পতাকা উত্তোলন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সৈয়ীদ সুহাইব  হুসাইনি নদভী ও আলজামিয়াতুল আরাবিয়াতুল ইসলামিয়ার পতাকা উত্তোলন করেন আমীরে শরীয়ত ম‌ওলানা ইউসুফ আলী। পতাকা উত্তোলনের পর অনুষ্ঠানে স্বাগতিক ভাষণ রাখেন অভ্যর্থনা কমিটির সম্পাদক ম‌ওলানা ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী। অতিথি বরণ অনুষ্ঠান পরিচালনা করেন নদ‌ওয়াতুত তামীরের সম্পাদক চৌধুরী উসামা মবরুর। দ্বিতীয় অধিবেশনে প্রথম অধিবেশনের বিভিন্ন প্রতিযোগিদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। তারপর ম‌ওলানা আব্দুল জলিল চৌধুরী মেমোরিয়াল অ্যাওয়ার্ড দেওয়া হয়। এবছর ম‌ওলানা আব্দুল জলিল চৌধুরী মেমোরিয়াল অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয় সর্বভারতীয় মুসলিম পার্সোনাল লো বোর্ডের সভাপতি তথা নদ‌ওয়াতুল উলামা লখন‌উ এর কর্ণধার, মুসলিম ওয়ার্ল্ড লিগের সদস্য মাওলানা রাবেয় হাছনী নদভীকে। উনার পক্ষ থেকে অ্য‌ওয়ার্ড গ্রহণ করেন আজকের প্রধান নদ‌ওয়াতুল উলামা ল‌খন‌উ এর শেয়খুল তাফসীর আজকের অতিথি সৈয়ীদ সুহাইব হুসাইনি নদভী।অ্যাওয়ার্ড তুলে দেন আমীরে শরীয়ত ম‌ওলানা ইউসুফ আলী।

    মাগরিবের নামাজের পর অভ্যর্থনা কমিটির সম্পাদক ম‌ওলানা ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী ও উঃ পূর্ব ভারত এমারতে শরয়ীয়াহ ও নদ‌ওয়াতুত তামীরের সাধারণ সম্পাদক ম‌ওলানা আতাউর রহমান মাঝারভুইয়া প্রতিবেদন পাঠ করেন। প্রতিবেদনে নদ‌ওয়াতুত তামীরের বিভিন্ন দিক তুলে ধরেন। প্রতিবেদন সাধারণ সম্পাদক ম‌ওলানা আতাউর রহমান মাঝারভুইয়া উল্লেখ করেন উঃ পূর্ব ভারতে নদ‌ওয়াতুত তামীরের পরিচালনায় ৪২৮০ ছবাহী মক্তব আছে। যার মাধ্যমে বিভিন্ন এলাকায় ইসলামী প্রাথমিক শিক্ষা প্রদান করা হয়।তা ছাড়া ছবাহী মক্তবের ছাত্র-ছাত্রীদের পড়াশোনার জন্য বাৎসরিক পরীক্ষা ও পুরস্কার ও দেওয়া হয়। প্রতিবেদনে আরও উল্লেখ করা হয় বিগত লকডাউনের সময় নদ‌ওয়াতুত তামীর ১ লক্ষ ৫৬ হাজার টাকার সামগ্রী ও নগদ অর্থ বিভিন্ন গরীব ও দুঃস্থদের মধ্যে বন্টন করা হয়।তা ছাড়া কাছাড় জেলার ভাগার রজনীখাল থেকে সরকারীভাবে উচ্ছেদকৃত ৮২ টি অসহায় পরিবারকে বিশেষ ভাবে ২ লক্ষ ৫০ হাজার টাকার অনুদান বন্টন করা হয়। মিজো আগ্রাসনে নিহত একজনের পরিবার সহ অগ্নিসংযোগে বিধ্বস্ত পরিবারদের ৩০০০০ টাকা অনুদান দেওয়া হয়। অনুষ্ঠানে দেওরা‌ইল টাইটেল মাদ্রাসার প্রাক্তন শেয়খুল হাদিস সদ্য প্রয়াত ম‌ওলানা আব্দুল খালেকের জীবনচরিত স্মৃতিগ্রন্থ ও নেদায়ে জামেয়া নামে দুটি বই উন্মোচন করা হয়। নদওয়াতুত  তামীরের বার্ষিক সম্মেলনে এবছর ছয়টি প্রস্তাব পাস করা হয়। বিশেষ করে ভারতের সংবিধানের ২৯ ও ৩০ ধারায় সংখ্যালঘুদের অধিকারের উপর হস্তক্ষেপ করে আসামের মাদ্রাসাগুলোকে স্কুলে রূপান্তরিত করার জন্য নদ‌ওয়াতুত তামীর গভীর দুঃখ প্রকাশ করেছে। বদরপুর ঘাটের ট্রাফিক জ্যাম সমস্যা সমাধানের জন্য ফ্লাই ওভার নির্মাণ ও জাতীয় সড়কের পাশে মাষ্টার ড্রেনের কাজ সম্পূর্ণ করতে প্রস্তাব পাস করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তর প্রদেশের নদ‌ওয়াতুল উলামা লখন‌উ এর শায়খুল তাফসীর হজরত মাওলানা সায়্যীদ সুহাইব হুসাইনি নদভী। তিনি আলজামিয়াতুল আরাবিয়াতুল ইসলামিয়ার প্রতিষ্ঠাতা মাওলানা আব্দুল জলিল চৌধুরীর অবদান সম্পর্কে বলেন শুধু মাদ্রাসা প্রতিষ্ঠা নয় ম‌ওলানা আব্দুল জলিল চৌধুরী ছিলেন মানবতার দিশারী। উনাকে আল্লাহ তায়ালা সততার জন্য পৃথিবীতে পাঠিয়েছেন। তিনি আরও বলেন আল্লাহর নৈকট্য লাভ করতে হলে অন্তরকে পরিস্কার করতে হবে। আল্লাহর নিয়ম মানতে হবে। তিনি বলেন, আল্লাহকে পেতে হলে বিভিন্ন পরীক্ষার সম্মুখীন হতে হবে। করোনার মতো অদৃশ্য শক্তি দিয়ে আল্লাহ আমাদের পরীক্ষা করতে পারেন। তিনি সবাইকে পাঁচ ওয়াক্ত নামাজের জন্য গুরুত্ব আরোপ করেন। তিনি আরও বলেন ইসলামের পাঁচটি স্তম্ভের ভালো করে অনুসরণ করতে হবে। না হলে আল্লাহর নৈকট্য লাভ করা যাবে না। তার সঙ্গে সামাজিকতা, লেনদেন, ব্যবসা ইত্যাদি যেন ইসলামী আদর্শের ভিত্তিতে হয়।

   অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামিয়া ক্বাসিমীয়া শাহী মোরাদাবাদের প্রধান মুফতি সাব্বির আহমেদ আল কাসিমী। তিনি বলেন প্রয়াত আমীরে শরীয়ত ম‌ওলানা তৈয়ীবুর রহমান বড়ভূঁইয়া ছিলেন একজন সেরা সংগঠক।২০১৫ সালের বদরপুরের মালুয়ার জমিতে যে ফেকাহ সেমিনার অনুষ্ঠিত হয়েছিল ইহা ছিল প্রয়াত ম‌ওলানা তৈয়ীবুর রহমানের অবদান।মালুয়ায় তৈয়ীবুর রহমানের নেতৃত্বে যে সেমিনার হয়েছিল ইহা ছিল আমার দেখা ভারতবর্ষে দ্বিতীয় বৃহত্তম জমায়েত।এর আগে দারুল উলুম দেওবন্দ মাদ্রাসার শতবর্ষ পূর্তি অনুষ্ঠান আমার দেখা সবচেয়ে বড় অনুষ্ঠান। তিনি বলেন তৈয়ীবুর রহমানের জন্য আজ নিয়ে তৃতীয়বার বদরপুরে এসেছি। মুফতি সাব্বির আহমেদ আর‌ও বলেন, আল্লাহকে পেতে হলে হজরত মুহাম্মদের জীবনাদর্শকে অনুসরণ করতে হবে। হজরত মুহাম্মদের উপর দরুদ শরীফ পাঠ করতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জামাতে ইসলামী হিন্দের দক্ষিণ আসাম জোনের সভাপতি নুরুল ইসলাম মাঝারভূঁইয়া,আসাম বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের প্রধান আব্দুল রাজ্জাক টি, কাছাড় ক্যানসার হাসপাতালের প্রশাসনিক কল্যাণ চক্রবর্তী, উত্তর করিমগঞ্জের বিধায়ক কমলাক্ষ দে পুরকায়স্থ, ডঃ আবুল হোসেন, প্রাক্তন শিক্ষাধিকারিক এ কে তাপাদার, মাদ্রাসা অধ্যক্ষ মাওলানা ওয়ারিস আহমেদ প্রমুখ।