BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর
Wednesday, 21 Apr 2021  বুধবার, ৭ বৈশাখ ১৪২৮
Bartalipi, বার্তালিপি, Bengali News Portal, বাংলা খবর

BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর

বাংলা খবর

বিশ্বের শীর্ষস্থানীয় বাংলা নিউজ পোর্টাল

জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে অভিনব প্রতিবাদ! ই-স্কুটারে চেপে নবান্নে মমতা

Bartalipi, বার্তালিপি, জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে অভিনব প্রতিবাদ! ই-স্কুটারে চেপে নবান্নে মমতা

জ্বালানির দাম আকাশ ছুঁয়েছে। প্রতিদিন বাড়ছে পেট্রোল-ডিজেল-রান্নার গ্যাসের দাম। এর বিরুদ্ধে নরেন্দ্র মোদি সরকারকে কাঠগড়ায় তুলে বৃহস্পতিবার সকালে কলকাতার রাজপথে অভিনব প্রতিবাদে নামলেন  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা যখন দলের হেস্টিংস কার্যালয়ে দলীয় নেতাদের সামনে 'সোনার বাংলা' গড়ার লক্ষ্য বেঁধে দিচ্ছেন, তখন তার অদূরেই তাঁর 

কালীঘাটের বাড়ি থেকে ইলেক্ট্রিক স্কুটারে নবান্ন রওনা হন মুখ্যমন্ত্রী। বেলা ১১ টা নাগাদ হাজরা মোড় থেকে রীতিমতো হেলমেট পরে মন্ত্রী ফিরহাদ হাকিমের ইলেক্ট্রিক স্কুটিতে চেপে বসেন মমতা।‌‌ গলায় ঝোলানো জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদের পোস্টার। অভিনব এই দৃশ্য দেখতে ভিড় জমে যায় রাস্তার দুই পাশে।

ঘণ্টা খানেকের মধ্যে নবান্নে পৌঁছে স্কুটিতে বসেই নরেন্দ্র মোদিকে একহাত নেন মমতা। পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির সঙ্গে মোতেরা স্টেডিয়ামের নাম বদল নিয়েও মোদিকে কড়া ভাষায় আক্রমণ করেন তিনি। পেট্রোল-ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধির প্রতিবাদে গত কয়েকদিন ধরেই রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ বিক্ষোভ শুরু করেছে তৃণমূল। এ দিন এই প্রতিবাদে শামিল হন তৃণমূল নেত্রী। নাড্ডার কলকাতা সফর ও হেস্টিংস কার্যালয়ে দলীয় কর্মসূচির মধ্যে মমতার এই প্রতিবাদ এক বাড়তি রাজনৈতিক মাত্রা পেয়ে গেল বলেই মনে করা হচ্ছে।‌ আসন্ন নির্বাচনে পেট্রোল-ডিজেল-রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধিকে যে তাদের অন্যতম ইস্যু করে নিতে চায় তৃণমূল, এ দিন তা স্পষ্ট হল। 

বুধবার মাঝরাতে রান্নার গ্যাসের দাম আরও ২৫ টাকা বেড়েছে। এক মাসে গ্যাসের দাম বেড়েছে ১০০ টাকা। গৃহস্থের হেঁসেলে আগুন। পশ্চিমবঙ্গ সরকার অবশ্য পেট্রোল-ডিজেলে লিটার পিছু ১ টাকা সেস কমিয়েছে। এ দিন মুখ্যমন্ত্রীর অভিনব প্রতিবাদের সঙ্গে তাল রাখতে হিমশিম খেতে হয় পুলিশ কর্মীদের। কয়েকজন নিরাপত্তা রক্ষীকেও স্কুটারে মুখ্যমন্ত্রীকে অনুসরণ করতে দেখা যায়। 

নবান্নে পৌঁছে নিজেও স্কুটি চালান মমতা। তিনি বলেন, 'মোদি যখন‌ ক্ষমতায় এসেছিলেন তখন কত ছিল জ্বালানির দাম। আর এখন ‌কোথায় পৌঁছেছে? মোদি মানুষকে ভাঁওতা দিচ্ছেন।' তিনি বলেন, 'ভোট এলেই মোদি বলেন বিনামূল্যে গ্যাস দেবেন। এও এক গ্যাস। মানে গ্যাস বেলুনের মতো। উল্টে এলপিজির দাম বাড়িয়ে দিলেন। ৮০০ টাকা ছাড়িয়ে গেল গ্যাসের দাম। মানুষ খাবেন কী! কেরোসিন তেলও পাওয়া যাচ্ছে না। মানুষ কী করবেন!' শুক্রবার থেকেই জ্বালানির মূল্যবৃদ্ধির বিরুদ্ধে রাজ্যজুড়ে আন্দোলনে নামছে তৃণমূল। বিজেপি অবশ্য মমতার এ দিনের অভিনব প্রতিবাদকে 'নাটক' বলে অভিহিত করেছে।

শুধু জ্বালানির মূল্যবৃদ্ধি নয়, গুজরাটের মোতেরা স্টেডিয়ামের নাম বদলে মোদির নামে করা নিয়েও এ দিন সরব হন মমতা। বলেন, 'স্টেডিয়ামের নামও বদলে দিয়েছে। কোন দিন হয়তো দেশটার নামও পাল্টে দেবেন।' এ দিন সকালে যেভাবে নবান্নে গিয়েছিলেন মমতা, ফিরলেনও সেইভাবে, ই-স্কুটারে।