BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর
Wednesday, 21 Apr 2021  বুধবার, ৭ বৈশাখ ১৪২৮
Bartalipi, বার্তালিপি, Bengali News Portal, বাংলা খবর

BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর

বাংলা খবর

বিশ্বের শীর্ষস্থানীয় বাংলা নিউজ পোর্টাল

অমিত সফরের আগের দিন মমতার জরুরি তলব সাংসদ-বিধায়কদের

Bartalipi, বার্তালিপি, অমিত সফরের আগের দিন মমতার জরুরি তলব সাংসদ-বিধায়কদের

যাকে বলে, শিরে সংক্রান্তি। ১৯ ডিসেম্বরের মতো জানুয়ারির শেষে ফের দলে ধস নামার আশঙ্কায় তৃণমূল। ৩০ জানুয়ারি ফের দু'দিনের বঙ্গ সফরে আসছেন অমিত শাহ। তাঁর আগের সফরে ডিসেম্বরের ১৯ তারিখ অমিতের মেদিনীপুরের জনসভায় শুভেন্দু অধিকারী, সুনীল মণ্ডল-সহ তৃণমূলের একঝাঁক নেতা-মন্ত্রী-সাংসদ যোগ দিয়েছিলেন বিজেপিতে। শোনা যাচ্ছে, সেই পাইকারি জার্সি বদলের পুনরাবৃত্তি ঘটতে চলেছে অমিত শাহর আসন্ন সফরেও। ফলে সতর্ক তৃণমূল। অমিত-সফরের ঠিক আগের দিন দলের সব বিধায়ক-সাংসদদের তাঁর কালীঘাটের বাড়িতে বৈঠকে ডেকেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মনে করা হচ্ছে, অমিত শাহ বাংলায় পা দেওয়ার আগেই সাংসদ-বিধায়কদের মনোভাব বুঝে নিতেই এই জরুরি তলব।

বনগাঁর ঠাকুর নগর ও হাওড়ার ডুমুরজলায় সভা করার কথা শাহর। হাওড়ার সভাতেই তৃণমূলে ফের ধস নামতে পারে বলে গত কয়েকদিন ধরেই জোর জল্পনা চলেছে রাজনৈতিক মহলে। অনেকেই নাকি 'দিদির' হাত ছেড়ে পা বাড়িয়ে আছেন গেরুয়া শিবিরের দিকে। সন্দেহের দীর্ঘ তালিকায় রয়েছে বেশকিছু হেভিওয়েট নাম— সদ্য পদত্যাগী মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়, সাংসদ প্রতিমা মণ্ডল, বালির বিধায়ক বৈশালী ডালমিয়া, উত্তরপাড়ার বিধায়ক প্রবীর ঘোষাল। এঁরা প্রত্যেকেই সম্প্রতি লাগাতার দলের বিরুদ্ধে ক্ষোভ উজাড় করে দিয়েছেন। এর মধ্যে বৈশালীকে ইতিমধ্যে বহিষ্কার করেছে তৃণমূল। শো-কজ করা হয়েছে প্রবীরকে। সংশয় আছে পাণ্ডবেশ্বরের বিধায়ক জিতেন্দ্র সিংকে নিয়েও। 

নেত্রীর কালীঘাটের বাড়িতে আচমকা এই বৈঠক ডাকার কারণ কী, তা দলের তরফ থেকে স্পষ্ট করে কিছু বলা না হলেও পর্যবেক্ষকদের একাংশের ধারণা, দলের জনপ্রতিনিধিদের হয়তো কোনও সুষ্পষ্ট বার্তা দিতে চান মমতা। কেউ কেউ এমন ধারণাও পোষণ করছেন যে অমিত শাহর বঙ্গ সফরের দু'টো দিন দলের সাংসদ-বিধায়কদের অন্যত্র লোকচক্ষুর আড়ালে সরিয়ে দেওয়া হতে পারে। অবশ্য তৃণমূল নেত্রী সম্প্রতি হুগলির পুরশুড়ায় জনসভায় দাঁড়িয়ে বলেছেন, 'যাঁরা যেতে চান তাঁরা তাড়াতাড়ি যান। পরে গেলে ট্রেন ‌মিস হয়ে যেতে পারে।' তবে এইসঙ্গে তিনি এও বলেন যে যাঁরা নিজদের স্বার্থ ত্যাগ করে দলে রয়েছেন, তাঁরাই আসলে তৃণমূলের সম্পদ। এই 'ত্যাগী ও ভোগীদের' মনোভাব বুঝে নিতেই মমতা সবার সঙ্গে একবার মুখোমুখি বসতে চান বলে কেউ কেউ মনে করছেন। 

তবে অমিত শাহর সফরের ঠিক আগের দিন কালীঘাটে এই জরুরি বৈঠক নিয়ে খোঁচা দিতে ছাড়ছেন না বিরোধীরা। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী বলেছেন, 'শাহর সফরের আগে রোল কল করতেই এই বৈঠক। দল থেকে কারা যাবেন, কারা থাকবেন তাই হয়তো বুঝে নিতে চাইছেন উনি।' গেরুয়া শিবিরের দাবি, অমিতের জানুয়ারি শেষের সফরে তৃণমূলের অন্তত ৪ বিধায়ক ও ৩ সাংসদ যোগ দেবেন বিজেপিতে। এখন দিদির ডাকে রাজীব, প্রবীররা কালীঘাটে যান কিনা, সেটাই এখন দেখার।