BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর
Wednesday, 21 Apr 2021  বুধবার, ৭ বৈশাখ ১৪২৮
Bartalipi, বার্তালিপি, Bengali News Portal, বাংলা খবর

BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর

বাংলা খবর

বিশ্বের শীর্ষস্থানীয় বাংলা নিউজ পোর্টাল

  ফেব্রুয়ারিতে আগরতলা থেকে 'শ্রীরাম পথ' পর্যটক ট্রেন

Bartalipi, বার্তালিপি,   ফেব্রুয়ারিতে আগরতলা থেকে 'শ্রীরাম পথ' পর্যটক ট্রেন

 'শ্রীরাম পথ' শিরোনামে আগরতলা থেকে রাম জন্মভূমি অযোধ্যা পর্যন্ত ভারত দর্শন বিশেষ পর্যটক ট্রেন চালানোর প্রস্তুতি নিয়েছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিংঅ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড( আইআরসিটিসি)।
এবছরের ২৩ জানুয়ারি আগরতলা রেল স্টেশন থেকে যাত্রা শুরু হবে এই বিশেষ পর্যটক ট্রেনের। ট্রেনে করে ভারত দর্শন যাত্রায় শামিল হতে বরাক উপত্যকার ইচ্ছুক যাত্রীদের আহ্বান জানালেন আইআরসিটিসি-র গুয়াহাটির অতিরিক্ত জেনারেল ম্যানেজার অনুজ দত্ত।

ম্যানেজার অনুপ দত্ত জানিয়েছেন, ৯ দিন চলবে ট্রেন যাত্রা। এই যাত্রায় যাওয়া-আসায় খরচ পড়বে ৮৫০৫ টাকা। আগরতলা থেকে ট্রেনের যাত্রা শুরু হলেও ওই ট্রেনে যাত্রীরা উঠতে পারবেন ধর্মনগর, নিউ করিমগঞ্জ ও বদরপুর থেকে। তিনি বলেছেন যাত্রীরা পাবেন স্লিপার ক্লাসে ভ্রমণের সুযোগ। সঙ্গে ট্রেন ছাড়াও যাত্রাপথে বিভিন্ন জায়গায় হোটেল লজ ও ধর্মশালায় থাকা খাওয়ার সুবিধা। পাবেন ছোট গাড়ি সহ ট্যাক্সি ক্যাবে দর্শনীয় স্থানে যাবার সুযোগ।
অনুপ দত্ত জানিয়ে দেন, শ্রীরাম পথ যাত্রায় দর্শনার্থীরা অযোধ্যা রাম জন্মভূমি, বারাণসী ও প্রয়াগরাজ ভ্রমণ করতে পারবেন। থাকবে আশপাশের কিছু মঠ মন্দির দেখার সুযোগও। সম্পূর্ণ কোভিড প্রটোকল মেনে ট্রেন ছাড়বে আগরতলা স্টেশন থেকে ২৩ ফেব্রুয়ারি বিকেল চারটে য়। রাত দশটা নাগাদ আসবে নিউ করিমগঞ্জে।  বদরপুর স্টেশনে ঢুকবে সাড়ে দশটায়। ফলে বরাক উপত্যকার ইচ্ছুক যাত্রীরা নিউ করিমগঞ্জ ও বদরপুর স্টেশনে ট্রেনে উঠতে পারবেন। ট্রেনটিতে ১১ টি প্যাসেঞ্জার স্লিপার কোচ থাকবে। একটি পেন্ট্রি কার সহ থাকবে আরও দুটি এস এল আর কোচ। একটি কোচ খালি রাখা হবে আইসোলেশন এর জন্য। এই ট্রেনের টিকিট কাটা যাবে অনলাইনে এবং আইআরসিটিসি এজেন্টদের কাছ থেকে। 

ম্যানেজার দত্ত এ দিন বলেন, অযোধ্যার নির্মীয়মান রাম মন্দির সহ যাত্রীদের বারাণসীতে দেখানো হবে ঐতিহ্যের সন্ধ্যারতি। এই যাত্রা পুরোপুরি ধর্মীয় হওয়ায় শুদ্ধ নিরামিষ খাবার পরিবেশন করা হবে যাত্রীদের। জানিয়ে দেন, বরাক উপত্যকার তিন জেলায় এভাবে ভ্রমণে ইচ্ছুক যাত্রী সংখ্যা ৬৫০ হলেই শিলচর রেল স্টেশন থেকেও এভাবে ভারত দর্শন পর্যটক ট্রেন চালু করবে আইআরসিটিসি।
এদিকে, গেল বছর বরাক সফরে এসে শিলচর রেল স্টেশনে তিন মাসের মধ্যে জন আহার চালু করার আশ্বাস দিয়ে গিয়েছিলেন এনএফ রেলওয়ের জেনারেল ম্যানেজার। ওই প্রতিশ্রুতি বছর পেরিয়ে যাওয়ার পরও কেন বাস্তবায়িত হলো না। এর জবাবে অনুজ দত্ত বলেন রেল বিভাগ যতক্ষণ পর্যন্ত আইআরসিটিসি'কে নির্ধারিত রেলস্টেশনের জমি বরাদ্দ করবে না ততক্ষণ পর্যন্ত তাদের পক্ষে টেন্ডার ডেকে জন আহার চালু করা সম্ভব নয়। তবে তিনি বলেছেন, এ অঞ্চলের রেলস্টেশন গুলিতে জন আহার, বাজেট হোটেল এবং ফুড প্লাজা চালু করার ব্যাপারে লামডিং-এর ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারের সঙ্গে আইআরসিটিসি র বিস্তারিত আলোচনা হয়েছে। সম্ভাবনা দেখা দিয়েছে এই প্রক্রিয়া শুরু করার। সাংবাদিক সম্মেলনে শিলচর রেল স্টেশনের স্টেশন সুপার বিপ্লব দাস বলেছেন বরাক উপত্যকার যাত্রীরা এই ভারত দর্শন ট্রেনের সুযোগ নিলে এবং আইআরসিটিসি এ অঞ্চলে এসংক্রান্ত ব্যাপক প্রচার চালাতে পারলে আগামীদিনের শিলচর রেল স্টেশন থেকে এই ধরনের ট্রেন ছাড়তে পারবে। এর ফলে শিলচর রেল স্টেশনের রাজস্ব বাড়বে। পাশাপাশি পর্যটন যাত্রার মূল স্রোতের সঙ্গে মিশতে পারবে শিলচরও।