BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর
Sunday, 07 Mar 2021  রবিবার, ২৩ ফাল্গুন ১৪২৭
Bartalipi, বার্তালিপি, Bengali News Portal, বাংলা খবর

BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর

বাংলা খবর

বিশ্বের শীর্ষস্থানীয় বাংলা নিউজ পোর্টাল

বদরপুরে শুরু করিমগঞ্জের কলেজ ছাত্রীদের স্কুটি বিতরণ

Bartalipi, বার্তালিপি, বদরপুরে শুরু  করিমগঞ্জের কলেজ ছাত্রীদের স্কুটি বিতরণ

অসম সরকারের প্রজ্ঞান ভারতী প্রকল্পের অধীনে ডঃ বাণীকান্ত কাকতি মেধা পুরস্কার হিসেবে উচ্চ মাধ্যমিকে প্রথম বিভাগে উত্তীর্ণ হ‌ওয়া ছাত্রীদের মধ্যে স্কুটি বিতরণের আনুষ্ঠানিক সূচনা হল বদরপুরের নবীনচন্দ্র কলেজে। করিমগঞ্জ জেলার নোডাল কলেজ হিসেবে চিহ্নিত করা হয়েছে বদরপুরের এই কলেজকে। শনিবার দুপুরে এই স্কুটি বিতরণের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যের মন্ত্রী পরিমল শুক্লবৈদ্য।

এদিন বিজেপি সরকারের গুনগান গাইতে গিয়ে বিভিন্ন প্রকল্পের কথা উল্লেখ করেন পরিমলবাবু। সরকার শিক্ষা ক্ষেত্রে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে বলে মন্তব্য করে মন্ত্রী বলেন, প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর সময় থেকে দেশে শিক্ষাক্ষেত্রে গুরুত্ব দেওয়া হচ্ছে। অসমে সর্বানন্দ সোনোয়ালের নেতৃত্বাধীন সরকারে হিমন্তবিশ্ব শর্মা রয়েছেন। তিনি অত্যন্ত সক্রিয় মন্ত্রী এবং সেজন্য শিক্ষাক্ষেত্রে পরিবর্তন হচ্ছে। এই স্কুটি বিতরণ কোন‌ও ভোট চমক নয় বলেও তিনি দাবি করেন।

শিক্ষাক্ষেত্রে পরিবর্তনের আরও কিছু দিক উল্লেখ করে মন্ত্রী বলেন, রাজ্যে সাতটি মেডিকেল কলেজের কাজ শুরু হয়েছে। ছয়টি বিশ্ববিদ্যালয়‌ও হচ্ছে। কলেজগুলিতে সিট না থাকা জনিত সমস্যায় যাতে পড়ুয়ারা মাঝপথে পড়াশোনা ছেড়ে না দেয়, সেজন্য দীনদয়াল উপাধ্যায় মডেল কলেজ জায়গায় জায়গায় তৈরি হচ্ছে। আসাম বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য যেখানে দীর্ঘ আন্দোলন করতে হয়েছিল, সেখানে বর্তমান সরকার স্বেচ্ছায় প্রচুর উচ্চশিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলছে। ছাত্র-ছাত্রীদের জন্য প্রত্যেক বিধায়ক যাতে প্রয়োজনে সহযোগিতা করতে পারেন, তাই রয়েছে সুহৃদ স্কিম। 'আজ যদি স্থানীয় বিধায়ক উপস্থিত থাকতেন তাহলে সুহৃদ স্কিমের কথা হয়তো বলতেন। তবুও আমি বলছি, প্রয়োজনে তোমরা বিধায়কের সাহায্য চাইতে পারো।' বললেন পরিমল বাবু। উল্লেখ্য, জেলার কেন্দ্রীয় অনুষ্ঠান হওয়ায় সব বিধায়ক‌ই এখানে আমন্ত্রিত ছিলেন। কেউই আসেননি। স্থানীয় বিধায়ক জামাল উদ্দিন আহমদ তো আসেননি, এমনকি বিজেপির কৃষ্ণেন্দু পাল, বিজয় মালাকার‌ও গরহাজির ছিলেন। অনুষ্ঠানে দশ জন সেরা ছাত্রীর হাতে স্কুটির চাবির রেপ্লিকা তুলে দেন অতিথিরা।

এই দশজন ছাত্রী হলেন--- কাবেরী সিংহ, তিতিক্ষা চক্রবর্তী, প্রীতি বিশ্বাস, পুষ্পাঞ্জলি নাথ, দেবিকা নাথ, অনিন্দিতা মজুমদার, নিকিতা ঘোষ, প্রিয়াঙ্কা সেন, আমাতুর রহমান ও সুহানা পারভিন। জেলার বিভিন্ন প্রান্তের এই কৃতি ছাত্রীরা স্কুটি পেয়ে দারুণ খুশি। উপস্থিত ছিলেন তাদের অভিভাবক এবং শিক্ষকরাও।

কলেজ আয়োজিত অনুষ্ঠানে পৌরোহিত্য করেন করিমগঞ্জের অতিরিক্ত জেলা শাসক তথা শিক্ষা বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিসার্গ হিভারে। উপস্থিত ছিলেন সাংসদ কৃপানাথ মালা, প্রাক্তন মন্ত্রী আবু সালেহ নজমুদ্দিন, বদরপুরের সার্কেল অফিসার দিব্যজ্যোতি গগৈ, বিজেপির রাজ্য মুখপাত্র বিশ্বরূপ ভট্টাচার্য, করিমগঞ্জ জেলার নোডাল প্রিন্সিপাল তথা এনসি কলেজের অধ্যক্ষ ডঃ মর্তুজা হুসেন, উপাধ্যক্ষ সন্তোষ কুমার দে প্রমুখ।

এদিন স্বাগতিক বক্তব্য রাখেন অধ্যক্ষ মর্তুজা হোসেন। তিনি অভিভাবকদের, বিশেষ করে ইসলাম ধর্মাবলম্বী অভিভাবকদের কাছে এই আর্জি রাখেন যে তারা যেন মেয়েদের কমপক্ষে স্নাতক স্তর পর্যন্ত পড়ানোর সুযোগ দেন। এতে সমাজ‌ই লাভবান হবে। অনুষ্ঠানে ধন্যবাদ সূচক বক্তব্য দেন অতিরিক্ত জেলাশাসক নিসার্গ হিভারে।