BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর
Wednesday, 21 Apr 2021  বুধবার, ৭ বৈশাখ ১৪২৮
Bartalipi, বার্তালিপি, Bengali News Portal, বাংলা খবর

BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর

বাংলা খবর

বিশ্বের শীর্ষস্থানীয় বাংলা নিউজ পোর্টাল

প্রশ্নের মুখে 'জিরো টলারেন্স'! দুর্নীতিতে এশিয়ার শীর্ষে ভারত, বলছে সমীক্ষা

Bartalipi, বার্তালিপি, প্রশ্নের মুখে 'জিরো টলারেন্স'! দুর্নীতিতে এশিয়ার শীর্ষে ভারত, বলছে সমীক্ষা

দুর্নীতি নিয়ে 'জিরো টলারেন্স' পন্থার কথা শুনিয়ে আসছে বিজেপি সরকার। কিন্তু এই শূন্য সহনশীলতা নীতি বাস্তবে আদৌ কতটুক কার্যকর হচ্ছে, সন্দেহের জায়গা তৈরি হয়েছে এ নিয়ে। আসলে বিভিন্ন দেশের'দুর্নীতি' ইস্যুতে হওয়া এক সমীক্ষা এমন বহু প্রশ্ন উসকে দিয়েছে।

আন্তর্জাতিক দুর্নীতি নিরীক্ষণ ক্ষেত্রে কাজ করা সংস্থা 'ট্রানফারেন্সি ইন্টারন্যাশনাল' এর সার্ভে বলছে, গেরুয়া ব্রিগেড ক্ষমতায় থাকলেও ভারতে দুর্নীতি মোটেই কমেনি। এমনকী এখনও সরকারি প্রকল্প নিয়ে নেতা-আমলারা উৎকোচ সংস্কৃতির আসক্তি থেকে নিজেদের মুক্ত করতে পারেন নি।

'গ্লোবাল করাপশন বেরোমিটার (জিসিবি) এশিয়া' শীর্ষক প্রতিবেদনে সাফ উল্লেখ করা হয়েছে, এশিয়ার মধ্যে ৩৯ শতাংশ উৎকোচের ঘটনা ঘটছে ভারতেই। ঘুষ নেওয়ার হারে শীর্ষে রয়েছে দেশ। অন্যান্য দেশে এই হার ৩২ শতাংশ পর্যন্ত থাকলেও ভারত এই দুর্নীতি ৭ শতাংশ বেশি।

সমীক্ষা আরও বলছে , দেশের ৬৩ শতাংশ মানুষ দুর্নীতির বিরুদ্ধে আওয়াজ তুলেন ঠিকই, তবে কাজের কাজ কিছুই হয় না। নেতিবাচক জবাব ও ফলাফলই ভাগ্যে জুটে সাধারণ মানুষের। ফলে ক্ষোভ বাড়ছে আমজনতার। তাছাড়া, দেশের ৮৯ শতাংশ জনগণ দুর্নীতিকে একটি বড় সমস্যা বলে উল্লেখ করেছেন। ভারতের পর তালিকায় রয়েছে মালয়েশিয়া, থাইল্যান্ড, শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়া।

উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, আর্থিক দিক থেকে এশিয়ার সবচেয়ে সমৃদ্ধ দেশ জাপানে উৎকোচের হার মাত্র ২ শতাংশ।একইভাবে মালদ্বীপেও ২ শতাংশ। দক্ষিণ কোরিয়ায় ১০ ও নেপালে ১২ শতাংশ হার রয়েছে উৎকোচের। অথচ, এশিয়ায় সব দেশকে পেছনে ফেলে দুর্নীতির আখড়া হতে চলেছে ভারত। কথা ও কাজে মেল খাচ্ছে না বিজেপি সরকারের। 'জিরো টলারেন্স' নীতি কার্যত এখানেই রয়েছে গুচ্ছ প্রশ্নের আবর্তে।