BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর
Wednesday, 21 Apr 2021  বুধবার, ৭ বৈশাখ ১৪২৮
Bartalipi, বার্তালিপি, Bengali News Portal, বাংলা খবর

BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর

বাংলা খবর

বিশ্বের শীর্ষস্থানীয় বাংলা নিউজ পোর্টাল

মুখিম মামলা সংবাদ মাধ্যমের স্বাধীনতা হননের হুশিয়ারি: গিল্ড

Bartalipi, বার্তালিপি, মুখিম মামলা সংবাদ মাধ্যমের স্বাধীনতা হননের হুশিয়ারি: গিল্ড

শেষপর্যন্ত পেট্রিসিয়া মুখিম মামলায় প্রতিক্রিয়া ব্যক্ত করল এডিটরস গিল্ড। এই মামলা বাক স্বাধীনতা ও সংবাদ মাধ্যমের স্বাধীনতা হননের হুঙ্কার, বলে মন্তব্য করেছে এই সংবাদিক সংস্থা। শিলং টাইমস-এর এডিটর মুখিম গিল্ড থেকে ইস্তফা দেওয়ার সপ্তাহখানেকের মধ্যেই সংস্থার তরফে এমন মতামত প্রকাশ্যে এল।

প্রবীণ সাংবাদিক পেট্রিসিয়া'র এক ফেসবুক পোস্ট ঘিরে তাঁর বিরুদ্ধে সাম্প্রদায়িক বিরোধ সৃষ্টির অভিযোগে মামলা দায়ের হয়েছে। অথচ, এডিটরস গিল্ডের সদস্য থাকা সত্বেও টু শব্দ করেনি সংস্থা। মুখিমের বক্তব্য ছিল, অর্ণব গোস্বামীর বিরুদ্ধে অভিযোগ উঠার পর প্রতিক্রিয়া দিতে দেরি করেনি গিল্ড। যেখানে, অর্ণব সংস্থার সঙ্গে জড়িতও নন। কিন্তু আমার ক্ষেত্রে নীরব ভুমিকায় রয়েছে সংস্থা। হয়তো , 'সেলেব্রিটি' সাংবাদিক দেখেই সদস্য না থাকার পরও অর্ণবের হয়ে কথা বলেছে গিল্ড। এমন ক্ষোভ ও আক্ষেপ জাহির করে ১৬ নভেম্বর গিল্ডের সদস্যপদ থেকেও ইস্তফা দেন পদ্মশ্রী মুখিম। তারপরই শিলং টাইমস-এর সম্পাদকের চার মাস পুরনো ফেসবুক পোস্ট নিয়ে বয়ান সামনে এসেছে এডিটরস গিল্ডের।

রবিবার গিল্ড বলেছে, মুখিমের পোস্টকে কেন্দ্র করে যেভাবে সংবাদ মাধ্যমের স্বাধীনতাকে বিভিন্ন আইনের চাদরে মুড়ে নেওয়া হয়েছে, তা সত্যিই এক অশনি সঙ্কেত। এটি অপ্রত্যাশিত। সংস্থা আরও বলেছে, আমজনতার সমস্যা যদি সরকার এড়িয়ে যায় বা সাধারণ মানুষের আওয়াজ সরকারের কাছে না পৌঁছে, এই বিষয়টি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়া সংবাদ মাধ্যমের মুখ্য দায়িত্ব। সাংবাদিক পেট্রিসিয়া তাঁর ফেসবুক পোস্টের মাধ্যমে কার্যত এই দায়িত্বই পালন করেছেন।

উল্লেখ্য, মেঘালয়ে অ-খাসি সম্প্রদায়ের ওপর নির্যাতনের বিরুদ্ধে আওয়াজ তুলেছিলেন পেট্রিসিয়া মুখিম। রাজ্য সরকারের ব্যর্থতার দিকও উঠে এসেছিল তাঁর ফেসবুক পোস্টে। এরপরই মামলার মুখে পড়তে হয় বরাবর স্পষ্টবাদী প্রকৃতির এই সাংবাদিককে।