BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর
Sunday, 07 Mar 2021  রবিবার, ২৩ ফাল্গুন ১৪২৭
Bartalipi, বার্তালিপি, Bengali News Portal, বাংলা খবর

BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর

বাংলা খবর

বিশ্বের শীর্ষস্থানীয় বাংলা নিউজ পোর্টাল

হজ পালনে সবুজ সঙ্কেত, কাছাড়ে বিনামূল্যে হেল্পডেস্ক চালু আমিনুলের

Bartalipi, বার্তালিপি, হজ পালনে সবুজ  সঙ্কেত,  কাছাড়ে বিনামূল্যে হেল্পডেস্ক চালু আমিনুলের

করোনা অতিমারির ফলে চলতি বছরে হজ হয়নি মক্কা মদিনায়। কিন্তু অতিমারির প্রকোপ কমে আসায় ২০২১-এ হজ পালনে সবুজ সঙ্কেত দিয়েছে মক্কার আন্তর্জাতিক হজ কমিটি। এবার কড়া কোভিড বিধি মেনে আয়োজিত হবে হজ। এর ফলে গোটা দেশের সঙ্গে কাছাড় জেলায়ও হজব্রত পালনে ইচ্ছুক ব্যক্তিদের মধ্যে আশার আলো দেখা দিয়েছে। আর সবুজ সঙ্কেত পাওয়ার পরই হজব্রত পালনে ইচ্ছুকদের অনলাইনে আবেদনপত্র পূরণের প্রক্রিয়া সহজ করতে বিনামূল্যে হেল্প ডেস্ক চালু করল কাছাড় জেলা হজ কমিটি।

কাছাড়ের জেলাশাসক কার্যালয়ের অধীন জেলা হজ শাখায় শুক্রবার ফিতা কেটে নতুন হেল্প ডেস্কের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অসম বিধানসভার উপাধ্যক্ষ আমিনুল হক লস্কর এবং কাছাড়ের জেলাশাসক তথা জেলা হজ কমিটির সভানেত্রী কীর্তি জল্লি। ছিলেন অতিরিক্ত জেলাশাসক তথা জেলা হজ কমিটির সচিব খালেদা সুলতানা আহমেদ এবং হজ কমিটির যুগ্ম সচিব সাংবাদিক তৈমুররাজা চৌধুরী।

জেলা হজ শাখায় এ দিন, হেল্প ডেস্ক উদ্বোধনকে কেন্দ্র করে আয়োজিত অনুষ্ঠানে মুখ্য অতিথি উপাধ্যক্ষ আমিনুল হক লস্কর বলেন, আমরা আনন্দিত করোনা প্রকোপ অনেকটা কমে আসায় এবছর আবার হজ পালনের সম্ভাবনা দেখা দিয়েছে। তাই হজ যাত্রীদের অনলাইনে আবেদনপত্র পূরণে যাতে কোনও ভুলভ্রান্তি বা অসুবিধা না হয় সেই জন্যই চালু করা হয়েছে হেল্প ডেস্ক। তাতে এখন প্রতিদিন বেলা ১০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত অনলাইনে ফর্ম পূরণের সুবিধা বিনামূল্যে পাওয়া যাবে। উপাধ্যক্ষ জানিয়ে দেন শিলচরে হজ ভবন নির্মাণের জন্য ইতিমধ্যেই ৫ বিঘা জমি বরাদ্দ করার কথা বলেছেন রাজ্যের বিধায়ক তথা প্রদেশ বিজেপি সভাপতি রঞ্জিত দাস। একইসঙ্গে হজ ভবন নির্মাণে এমএসডিপি প্রকল্প থেকেও ৫ কোটি টাকা বরাদ্দ হতে চলেছে। ফলে খুব শীঘ্রই শিলচরে পূর্ণাঙ্গ হজ ভবন নির্মাণের স্বপ্ন সফল হবে।

অনুষ্ঠানে কাছাড়ের জেলাশাসক কীর্তি জল্লি হজ কমিটিকে জেলা প্রশাসনের তরফে সবরকম সাহায্য করার আশ্বাস দেন। বলেন, কোভিড প্রটোকলের কথা মাথায় রেখেই এখানে অনলাইন আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি সরকারি অনুদান না নিয়ে ধর্মপ্রাণ কিছু মানুষের ব্যক্তিগত উদ্যোগে ও অর্থানুকূল্যে একটি স্থায়ী হেল্প ডেস্ক চালু হওয়ায় উদ্যোক্তাদের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন তিনি।

যুগ্ম সম্পাদক তৈমুর রেজা চৌধুরী বলেন, এই হেল্প ডেস্ক পরিচালনা করবেন নাজিন আব্বাস নামে এক ব্যক্তি। যার বাসিক বেতনের অর্থের ব্যবস্থা করবেন উপাধ্যক্ষ আমিনুল হক লস্কর। জেলাশাসককে উদ্দেশ্য করে তৈমুররাজা চৌধুরী আরও বলেন, কাছাড় জেলা শাখার কার্যালয়ের সামনে যে খালি জায়গা রয়েছে সেখানে একটি স্থায়ী ওয়েটিং শেড বানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জেলাশাসক সরকারি অনুমতি দিলেই শেড তৈরি করে দেবেন হজ কমিটির অন্যতম সদস্য শিলচর কাছাড় ট্রেডার্স এর স্বত্বাধিকারী আলতাফ হোসেন। ওই ওয়েটিং শেডে অপেক্ষা করতে পারবেন হজ করতে ইচ্ছুক হাজিরা। সিদ্ধান্তের কথা শুনে জেলাশাসক এতে সাড়া দিয়ে বলেন, হজ শাখার সামনের জমির সরকারি নথি খতিয়ে দেখেই তিনি অনুমতি দেবেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হজ কমিটির সদস্য কাটিগড়ার প্রাক্তন বিধায়ক মওলানা আতাউর রহমান মাঝারভূঁইয়া।