BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর
Friday, 26 Feb 2021  শুক্রবার, ১৩ ফাল্গুন ১৪২৭
Bartalipi, বার্তালিপি, Bengali News Portal, বাংলা খবর

BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর

বাংলা খবর

বিশ্বের শীর্ষস্থানীয় বাংলা নিউজ পোর্টাল

গ্লোবাল ওয়েলনেস সেন্টার হতে চলেছে ভারত: নমো

Bartalipi, বার্তালিপি, গ্লোবাল ওয়েলনেস সেন্টার হতে চলেছে ভারত: নমো

আগামীতে 'গ্লোবাল ওয়েলনেস সেন্টার' হবে ভারতই। বিশ্ব স্বাস্থ্যসংস্থাও ভারতকে 'গ্লোবাল সেন্টার ফর ট্রাডিশনাল মেডিসিন' হিসেবে বাছাই করেছে। শুক্রবার একথা শোনালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ দিন, গুজরাট ও জয়পুরের দুটি আয়ুর্বেদ প্রতিষ্ঠানের উন্নতমানের মান্যতা পাওয়ার বিষয়টি ঘোষণা করেন প্রধানমন্ত্রী। ভার্চুয়াল অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন নমো। বলেন, বদ্যরাজ ধন্বন্তরি'র জন্মদিন আয়ুর্বেদ দিবসে গুজরাটের 'ইনস্টিটিউট অব টিচিং অ্যান্ড রিসার্চ' ন্যাশনাল ইমপোর্টান্স রূপে স্বীকৃতি পেয়েছে। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের মান্যতা পেয়ে গেছে জয়পুরের 'রাষ্ট্রীয় আয়ুর্বেদ সংস্থান'

মোদি বলেন, দেশের পুরনো চিকিৎসা বিজ্ঞানকে আধুনিক করা হচ্ছে। নেওয়া হচ্ছে গবেষণামূলক পদক্ষেপ। এর অঙ্গ হিসেবেই গুজরাট জামনগর ও জয়পুরের দুই আয়ুর্বেদ প্রতিষ্ঠানের এমন উন্নীতকরণ। তাঁর কথায়, আয়ুর্বেদের এমন পাঠ্যক্রম তৈরি করতে হবে যা আন্তর্জাতিক ক্ষেত্রেও উঁচুমানের হয়, আবার বৈজ্ঞানিক দিক থেকেও মান্যতাপ্রাপ্ত ও সঠিক থাকে।

প্রধানমন্ত্রী আরও জানান, মেডিক্যাল শিক্ষায়ও আয়ুর্বেদকে গুরুত্ব দেওয়া হয়েছে। এখন থেকে অ্যালোপ্যাথ শিক্ষাপদ্ধতিতে আয়ুর্বেদের প্রাথমিক জ্ঞান বাধ্যতামূলক থাকবে। আয়ুর্বেদ চিকিৎসকদেরও অ্যালোপ্যাথের প্রাথমিক দিকগুলো জানতে হবে। করোনাকালে আয়ুর্বেদ ওষুধের দ্বিগুণ চাহিদার কথাও শোনান মোদি। বলেন, দেশের পরম্পরাগত আয়ুর্বেদ ও এটা নিয়ে অনবরত গবেষণা বিশ্বের মানুষকে ভরসা দিচ্ছে। ফলে, এই বিশ্বাসকে বাঁচিয়ে রাখতে হবে। আয়ুর্বেদের গ্লোবাল ডিমান্ড পূর্ণ করতে হবে ভারতকেই। এরজন্য দেশের সব আয়ুর্বেদ প্রতিষ্ঠান, সংস্থা ও ওয়েলনেস সেন্টারগুলোকে গবেষণামূলক দৃষ্টিভঙ্গি নিয়ে একযোগে কাজ চালিয়ে যাওয়ার আহ্বান জানান নমো।