BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর
Wednesday, 21 Apr 2021  বুধবার, ৭ বৈশাখ ১৪২৮
Bartalipi, বার্তালিপি, Bengali News Portal, বাংলা খবর

BARTALIPI, বার্তালিপি , Bengali News, Latest Bengali News, Bangla Khabar, Bengali News Headlines, বাংলা খবর

বাংলা খবর

বিশ্বের শীর্ষস্থানীয় বাংলা নিউজ পোর্টাল

'বিট্টু' হাত ধরে অস্কারের পথে সন্তোষ মোহনের দুই নাতনি

Bartalipi, বার্তালিপি, 'বিট্টু' হাত ধরে অস্কারের পথে সন্তোষ মোহনের দুই নাতনি

বার্তালিপি ডিজিটাল ডেস্ক : ১৬ মিনিট ৫৭ সেকেন্ডের ছবিটিই সাড়া ফেলে দিয়েছে। পৌঁছে যাচ্ছে অস্কার পার্বণে।

স্টুডেন্ট একাডেমি এডওয়ার্ড ক্যাটিগরিতে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মনোনয়ন পেয়েছে করিশমা দেব দুবে আর শ্রেয়া দেব দুবে নির্মিত স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র 'বিট্টু'। 

পারিবারিক সূত্রে এই দুই ছবি-নির্মাতা জড়িয়ে আছে শিলচরের সংযোগে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সন্তোষ মোহন দেবের দুই নাতনি করিশমা আর শ্রেয়া। সন্তোষবাবুর বড় মেয়ে ভারতী ও করুণ দুবের দু'টি মেয়েরই নেশা চলচ্চিত্র। সুস্মিতা দেবের বোনঝি শ্রেয়া মুম্বাইতে ফ্রিলান্স সিনেমাটোগ্রাফার। আরেক বোনঝি করিশমা নিউইয়র্কে থেকেই ফিল্ম নিয়ে পড়াশোনা ও কাজ করছে। তাঁর তৈরি 'দেবী' চল্লিশটিরও বেশি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। দেখানো হয়েছে বিবিসি ওয়ার্ল্ডে।


শুটিংয়ে ব্যস্ত শ্রেয়া (ক্যামেরা হাতে) ও করিশমা। 

সেই ১৯৭২ সাল থেকেই প্রতি বছর বিশ্বজোড়া কলেজ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজের ছেলে মেয়েরা তাদের পশরা নিয়ে হাজির হয় এই চলচ্চিত্র উৎসবে। নানা বিভাগে পুরস্কার আর ছবি তৈরিতে অর্থ সাহায্য ছিনিয়ে নেওয়ার জন্য তারা মেতে ওঠে প্রতিযোগিতায়। তবে তার জন্য অবশ্যই প্রথমে দেশ থেকে মিলতে হয় গুণমানের ছাড়পত্র।

এবারের উৎসবে যোগদানের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছিল গত ১৬ মার্চে। আর তাতেই বহুকাঙ্ক্ষিত মনোনয়ন মিলেছে দুই বোনের সৃষ্টি 'বিট্টু'র। নিউইয়র্ক ইউনিভার্সিটির গ্র্যাজুয়েট ফিল্ম প্রোগ্রামের ছাত্রী করিশমা এই ছবিটি নির্মাণ করেছিল তার থিসিস হিসেবে। চিত্রনাট্য ও নির্দেশনা তারই। সঙ্গে নেয় সিনেমাটোগ্রাফার তার বোনকে।

বার্তালিপি ডট ইনের সঙ্গে নিউইয়র্ক থেকে কথাপ্রসঙ্গে করিশমা জানালেন  'বিট্টু'র জন্মকথা। ২০১৩ সালে আমাদের দেশের কয়েকটি স্কুলে ঘটে যায় মর্মান্তিক পড়ুয়া মৃত্যুর ঘটনা। সেই ট্র্যাজেডিকে নিয়েই এই ছবি। হিমালয়ের পাদদেশে এক প্রত্যন্ত গ্রাম কোটিতে হয়েছে শুটিং। এগারো জন অভিনেতা অভিনেত্রীই জীবনে প্রথমবারের মত দাঁড়িয়েছেন ক্যামেরার সামনে। শ্রেয়া জানালেন, অথেন্টিসিটির স্বার্থে রীতিমতো রাস্তায় নেমে তাঁরা খুঁজে এনেছেন শিল্পীদের। এঁরা সবাই ওই এলাকার এবং পরিযায়ী শ্রমিক পরিবারের। দু'মাস ধরে তাঁদের তালিম দিয়ে তবেই তৈরি করা হয়েছে অভিনয় ও অস্কারের জন্য।

আট বছরের মেয়ে বিট্টু (রানি কুমারী) ও তার বান্ধবী চাঁদ (রেনু কুমারী)'কে নিয়ে এই উপাখ্যান। হিন্দি ছবিটি দেখা যাবে ইংরেজি সাবটাইটেল সহ।