মেডিকেলে প্রস্তাবিত 'রিজিওনাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি' র স্থান পরিদর্শন করলেন স্বরাষ্ট্র সচিব দিগন্ত বরা

মেডিকেলে-প্রস্তাবিত-'রিজিওনাল-ফরেনসিক-সায়েন্স-ল্যাবরেটরি'-র-স্থান-পরিদর্শন-করলেন-স্বরাষ্ট্র-সচিব-দিগন্ত-বরা
বার্তা লিপি প্রতিবেদন শিলচর, ১৩ সেপ্টেম্বর: বিগত বিধানসভার অধিবেশনে রাজ্যে নতুন করে পাঁচটি \"রিজিওনাল

বার্তা লিপি প্রতিবেদন শিলচর, ১৩ সেপ্টেম্বর: বিগত বিধানসভার অধিবেশনে রাজ্যে নতুন করে পাঁচটি "রিজিওনাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি" স্থাপন করবে বলে ঘোষণা করেছিলেন সরকার। ‌ এই পাঁচটি  ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি শিলচর, তেজপুর, বঙ্গাইগাঁও, যোরহাট ও ডিব্রুগড়ে স্থাপন করা হবে। প্রস্তাবিত শিলচরের  ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি" স্থাপন করা হবে শিলচর মেডিকেল কলেজ হাসপাতাল সত্বরে।  বিভিন্ন অপরাধমূলক ঘটনার আনুষাঙ্গিক পরীক্ষা-নিরীক্ষার জন্য  মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থাপন হতে চলা এই  ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরির  স্থান ও আনুষঙ্গিক দিক খতিয়ে দেখার জন্য সোমবার গুয়াহাটি থেকে এসে 

মেডিকেলে হাজির হন রাজ্যের স্বরাষ্ট্র বিভাগের সচিব দিগন্ত বরা (আইপিএস) । মেডিকেলে গিয়ে তিনি ল্যাবরেটরি স্থাপনের জন্য নির্ধারণ করা স্থান পরিদর্শন করেন ।‌  নতুন ভবন নির্মাণ করার আগে আপাতত মেডিকেলে ফরেনসিক বিভাগের পুরনো ভবনে ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরির কাজ শুরু করা যায় কিনা তাও খতিয়ে দেখা হয়।  মেডিকেল কলেজ হাসপাতালের  অধ্যক্ষ ডা: বাবুল কুমার বেজবরুয়া, অধীক্ষক অভিজিৎ স্বামী , গুয়াহাটি থেকে আসা ফরেনসিক বিভাগের ডিরেক্টর, পূর্ত বিভাগের আধিকারিকরা সহ মেডিকেলের কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক উপস্থিত ছিলেন দিগন্ত বরার সঙ্গে। ফরেনসিক ল্যাবরটরি স্থান পরিদর্শন করার পাশাপাশি মেডিকেল কলেজ কর্তৃপক্ষের সঙ্গে  এক গুরুত্বপূর্ণ বৈঠকেও অংশগ্রহণ করেন স্বরাষ্ট্র সচিব।

মেডিক্যালের এক সূত্রের মতে, ল্যাবরেটরির জন্য নতুনভাবে ভবন তৈরি করা হলেও আপাতত  ফরেনসিক বিভাগের ইতিমধ্যে তৈরি হয়ে যাওয়া  ভবনে শুরু করা হবে ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরির কাজকর্ম। এদিন স্বরাষ্ট্র সচিবের সঙ্গে অনুষ্ঠিত মেডিকেল কর্তৃপক্ষের আলোচনায় এমন সিদ্ধান্ত হয় নেওয়া হয়েছে। অবশ্যই তা এখনো চূড়ান্ত হয়নি। ল্যাবরেটরির আনুষঙ্গিক যন্ত্রপাতি ইনস্টল করতে দুই তিন মাস সময় লাগবে বলেও জানান সূত্রটি। 

উল্লেখ্য,  বর্তমানে শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগে যে পরিকাঠামো রয়েছে তাতে গুরুত্বপূর্ণ বিভিন্ন অপরাধের পরীক্ষা-নিরীক্ষা  করার পরিকাঠামোগত সুবিধা নেই। ফরেনসিক বিভাগে শুধু মৃতদেহের ময়নাতদন্ত , যৌনধর্মী অপরাধের পরীক্ষা ও বয়স নিরূপণের ফরেনসিক পরীক্ষার ব্যবস্থা রয়েছে। অন্যান্য গুরুতর অপরাধের ফরেনসিক রিপোর্টের  জন্য নমুনা পাঠাতে হয় গুয়াহাটির ফরেনসিক ল্যাবরেটরিতে। যার জন্য গুরুতর অপরাধের তদন্ত প্রক্রিয়া দীর্ঘমেয়াদী হয়ে যায়। এমন পরিস্থিতির জন্য লক্ষ্য করে  সরকার শিলচরের পাশাপাশি তেজপুর, ডিব্রুগড় , যোরহাট, এবং বঙ্গাইগাও এ পাঁচটি রিজিওনাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র বিভাগ। অবশ্যই, যোরহাটে  ল্যাবরেটরি গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে  বহুদিন আগেই । বর্তমান বিজেপি সরকার ক্ষমতায় আসার পরে  রাজ্যের পাঁচ স্থানে এসব ল্যাবরেটরির কাজ শুরু করার জন্য তড়িৎ হয়েছে।

প্রস্তাবিত শিলচরের ফরেন্সিক লেবরটরি মেডিক্যাল কলেজ হাসপাতাল স্থাপন হলেও   মূলত  স্বরাষ্ট্র বিভাগের অধীনে এসব ল্যাবরেটারির কাজকর্ম চলবে ।

শিলচর মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ফিরে এসে স্বরাষ্ট্রসচিব দিগন্ত বরা এদিন  বিকেলে পুলিশ সুপারের কার্যালয়েও যান।  সেখানে তিনি   পুলিশ সুপার ড' রমনদীপ কৌরের সঙ্গে কিছু সময় বৈঠক করেন। ‌ এরপরে কার্যালয়েরর বিভিন্ন বিভাগও পরিদর্শন করেন তিনি। পরিদর্শনকালে অতিরিক্ত পুলিশ সুপার পার্থসারথি শইকীয়া সহ কার্যালয়ের অন্যান্য কর্মী- আধিকারিকদের সঙ্গে  সৌহার্দ্যপূর্ণ কথাবার্তা বলেন। স্বরাষ্ট্র সচিব সোমবার  শিলচরে রাত্র যাপন করে মঙ্গলবার গুয়াহাটি ফিরে যাওয়ার কথা।



Bartalipi Digital Desk

Bartalipi Digital Desk

Bartalipi Digital Desk

Total 29 Posts. View Posts


About us

প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার যুগে খবরের সত্যতাটির পক্ষপাতদামুক্ত উদ্যোগ / দীক্ষা প্রয়োজন। ক্লান্তিকর সংবাদগুলি আর সাধারণ মানুষের দৃষ্টি আকর্ষণ করে না। অভ্যন্তরীণ খবরে বৈশ্বিক কোণ থেকে বর্ণিত করার লক্ষ্যে, "বার্তালাপি ডিজিটাল" ডিজিটাল সাংবাদিকতার মাঠে প্রবেশ করেছে। শিরোনামের মিশ্রণটি তার লক্ষ্য এবং লক্ষ্যটির স্ব-ব্যাখ্যামূলক। বৈশিষ্ট্যগুলি, নিউজফ্ল্যাশগুলি এর মাধ্যমে একটি প্ল্যাটফর্মে সমস্ত সিঙ্ক করা হয়, এটি বারাকের নেটিজেনদের একটি প্রতিশ্রুতিবদ্ধ আভা দেয়। বার্তালাপি ডিজিটাল তাই ডিজিটাল ভারসাম্য পূরণের প্রতিশ্রুতি দেয় যা এটি ডিজিটাল বিবর্তনের যুগে একটি সংবাদ সংস্থা হিসাবে চিহ্নিত করবে




Follow Us